সড়কের পাশ দখল করে চলছে অবৈধ করাতকল

সড়কের পাশ দখল করে চলছে অবৈধ করাতকল
ঢাকার দোহার উপজেলার বাঁশতলা এলাকায় সড়কের পাশ দখল করে চলছে অবৈধ স-মিল বা করাতকল। সরকারের অনুমোদন ছাড়াই অবৈধ ভাবে চলছে ওই স-মিল বা করাতকল। এতে সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। সরকারি নিয়ম ও নির্দেশনার তোয়াক্কা না করে অবৈধভাবে গড়ে ওঠেছে নামে বেনামে অবৈধ করাতকল। পরিবেশ ও বন বিভাগের ছাড়পত্র ও লাইনেন্স ছাড়াই যত্রতত্র গড়ে উঠেছে ওই করাতকলটি।
স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের ছত্রছায়ায় এবং কর্তৃপক্ষের প্রয়োজনীয় নজরধারী না থাকায়  উপজেলায় যত্রতত্র গড়ে উঠেছে এসব স-মিল বা করাতকল। এসব মিলের কারণে উজাড় হচ্ছে বনজ, ফলজসহ নানান প্রজাতির গাছ। এতে হুমকির মুখে পড়েছে পরিবেশ। উপজেলার বাঁশতলা এলাকার ইমন স-মিল নামে ৩৮ শতাংশ জমি ও সড়কের পাশ দখল করে গড়ে ওঠেছে অবৈধ করাতকল।
এবিষয়ে ইমন স-মিলের মালিক আব্দুল ওহাব বেপারীর সাথে কথা বললে তিনি জানান, দোহার পৌরসভার ট্রেড লাইসেন্স আছে। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, ডিসির অনুমোদন ও বন বিভাগের ছাড়পত্র নেই। তবে এগুলো করতে আবেদন করেছি। এসকল কাগজপত্র ছাড়াই তিনি তিন মাস যাবত অবৈধভাবে চালাচ্ছে স-মিল বা করাতকল। কিন্তু দেখার কেউ নেই।
এ বিষয়ে দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. ফজলে রাব্বি বলেন, বিষয়টি আমার জানাছিলনা। এখন জানতে পারলাম। সরেজমিন তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তবে কাগজপত্র ছাড়া কোনো প্রকার করাতকল চলতে দেয়া হবেনা।

আপনি আরও পড়তে পারেন